সিডি অটোরান এনাবল বা ডিজেবল করা

17/11/2009 20:00

 উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সিডি বা ডিভিডি ড্রাইভে কোন সিডি বা ডিভিডি লোড করলে তা স্বয়ংক্রিয়ভাবে চালু হয় অর্থাত অটোরান হয়। এটি উইন্ডোজের ডিফল্ট ফিচার। আপনি ইচ্ছে করলে আপনার প্রয়োজন অনুসারে উইন্ডোজের এই ফিচারটি এনাবল বা ডিজেবল করে রাখতে পারেন। এজন্য আপনি নিচের যে কোন একটি পদ্ধতি অনুসরণ করতে পারেন।

 

পদ্ধতি নং-

প্রথমে Start>Run এ গিয়ে regedit টাইপ করে Enter চাপ দিয়ে রেজিস্ট্রি এডিটর ওপেন করুন। রেজিস্ট্রি এডিটর থেকে HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Cdrom ওপেন করুন। এবার ডানপাশের AutoRun ডাবল ক্লিক করে এর ভ্যালু 0 অথবা 1 দিন। (0 দিলে অটোরান ডিজেবল হবে আর 1 দিলে অটোরান এনাবল হবে) এরপর কম্পিউটার রিস্টার্ট করুন।

 

পদ্ধতি নং-২

সিডি অটোরান ডিজেবল করার জন্য প্রথমে নোটপ্যাড খুলে নিচের কোড টাইপ করুন।

 

Windows Registry Editor Version 5.00

[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Cdrom]

"AutoRun"=dword:00000000

 

এরপর DisableAutorun.reg নামে সেভ করুন। এবার সেভকৃত ফাইলটি ডাবল ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আসবে। Yes ক্লিক করুন। এরপর OK বাটনে ক্লিক করুন। এবার কম্পিউটার রিস্টার্ট করুন।

 

সিডি অটোরান এনাবল করার জন্য প্রথমে নোটপ্যাড খুলে নিচের কোড টাইপ করুন।

 

Windows Registry Editor Version 5.00

[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Cdrom]

"AutoRun"=dword:00000001

 

এরপর EnableAutorun.reg নামে সেভ করুন। এবার সেভকৃত ফাইলটি ডাবল ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আসবে। Yes ক্লিক করুন। এরপর OK বাটনে ক্লিক করুন। এবার কম্পিউটার রিস্টার্ট করুন।

 

পদ্ধতি নং-৩

এছাড়া অস্থায়ীভাবে সিডি অটোরান ডিজেবল করার জন্য সিডি ড্রাইভে সিডি ইনসার্ট করার পরপরই কিছুক্ষণ (প্রায় ১০-২০ সেকেন্ড) Shift কী চেপে ধরে রাখুন। দেখবেন সিডি আর অটোরান হয়নি।