বিভিন্ন ধরনের গুগল বট এবং এগুলো যেভাবে কাজ করে

04/08/2010 14:22

ইন্টারনেট দুনিয়ার বস এবং সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল প্রতিদিন লক্ষ লক্ষ পেইজ ইন্ডেক্স করে চলেছে। এই কাজে বিশেষ ধরনের গুগল এলগরিদম ব্যবহৃত হয় যাকে বলা হয় গুগল বট বা স্পাইডার। এইসব বট বিভিন্ন ওয়েব সাইটে থাকা লিংক ধরে নতুন নতুন পেইজ ক্রল করে এবং তারপর গুগলের ডাটাবেজে ইন্ডেক্সড করে। গুগল বিভিন্ন ধরনের বট ব্যবহার করে এই কাজটি সম্পাদন করে থাকে। আসুন সেই বটগুলো সম্পর্কে কিছুটা জানা যাক …

googlebot

গুগল বট

এই বট ব্যবহার করে ইন্টারনেটে ছড়িয়ে থাকা নতুন পেইজগুলো খুঁজে বের করা হয়। এই বট দুই ধরনের। যথাঃ

ডীপ বটঃ ডীপ বট ইন্টারনেটের আনাচে কানাচে ছড়িয়ে থাকা সব ধরনের কন্টেন্ট ক্রল করে ইন্ডেক্সড করে। প্রতিটি পেইজের বিস্তারিত তথ্যও এটি সংগ্রহ করে।

ফ্রেশ বটঃ ফ্রেশ বট ইন্টারনেটে নতুন তথ্যের খোঁজে থাকে। এটি ইতোমধ্যে ইন্ডেক্স করা তথ্যগুলো ক্রল করে নতুন এবং হালনাগাদ তথ্য খুঁজে বের করে।

মিডিয়া বট

আপনি হয়তো দেখে থাকবেন বিভিন্ন ধরনের ওয়েব পেইজে বিষয়বস্তুর সাথে মিল রেখে গুগল বিজ্ঞাপন(এডসেন্স) প্রদর্শন করে। মিডিয়া বট এর সাহায্যে গুগল এই কাজটি করে থাকে। যে সকল পেইজে এডসেন্স এর বিজ্ঞাপন রয়েছে সেইসব পেইজ ক্রল করে মিডিয়া বট এবং কন্টেন্ট এর সাথে মিলিয়ে বিজ্ঞাপন নির্ধারন করে।

ইমেজ বট

নতুন ইমেজ সন্ধান করে সেগুলো গুগলের ইমেজ সার্চ এ যুক্ত করার জন্য ব্যবহৃত হয় ইমেজ বট। ইমেজের নাম, পেইজ টাইটেল ইত্যাদি বিচার করে ইমেজগুলোকে র‌্যাংক করা হয়। গুগল ইমেজ সার্চ থেকে কিছু অতিরিক্ত ভিজিটর পেতে চাইলে ইমেজগুলোকে প্রয়োজনমত টুইক করতে হয়।

বিজ্ঞাপন বট

এই বটটি গুগলের নিয়মিত ইন্ডেক্সিং এর অংশ নয়। গুগল এডওয়ার্ড এর বিজ্ঞাপন প্রদর্শনের জন্য পেইজের মান নির্ধারনের কাজে ব্যবহারের জন্য গত বছর আবির্ভাব হয় এই বটের। বিজ্ঞাপনের বিড অনুযায়ী মানসম্মত ওয়েব সাইট এবং কন্টেন্ট খুঁজে বের করে বিজ্ঞাপন বট। নিজের সাইটে ভালো এবং হাই-পেইং বিজ্ঞাপন পেতে বিজ্ঞাপন বটকে পূর্ন এক্সেস দেয়া উচিৎ।

সার্চ ইঞ্জিনে নিজের সাইটকে আরও বেশি দৃশ্যমান করে তুলতে গুগলের সব ধরনের বটকে পূর্ন এক্সেস দেয়া উচিৎ। সাইট ডেভেলপিং এর ক্ষেত্রে এমন কিছু করা উচিৎ নয়, যাতে করে পেইজ ক্রল করতে বটের সমস্যা হয়। ওয়েব সাইটের একটি সাইট ম্যাপ তৈরি করা যায় যা ইন্ডেক্সিং এ সহায়তা করবে। তবে সার্চ ইঞ্জিনে ভালো র‌্যাংক পেতে হলে আপডেটেড ফ্রেশ কন্টেন্ট এবং ব্যাকলিংক এর গুরুত্বই সবচেয়ে বেশি।

সূত্র: বিজ্ঞান প্রযুক্তি