সিসটেম রিস্টোর খালি করে হার্ড ডিস্কের যায়গা বাড়ান

17/11/2009 19:20

 উইন্ডোজ/ এক্সপিতে সিসটেমরিস্টোর ১টি অপশন আছে যা মাঝে মাঝে খুবই কাজে দেয়। এটি তারিখ অনুযায়ি পিসির বর্তমানঅবস্থার ১টি কনফিগারেশন ফাইল রেখে দেয়, যা পরবর্তিতে যদি আপনার পিসি কোন সমস্যায়পড়ে তাহলে আপনি এই সিসটেম রিস্টোর থেকে আপনার মনে পড়া শেষ ভাল অবস্থার দিনে পিসিযে অবস্থায় ছিল সেখানে নিয়ে যেতে পারবেন।

 

এই পদ্ধতির জন্য পিসি তারপ্রতিটি ড্রাইভের ই সিসটেম রিস্টোর পয়েন্ট তৈরি করে ফলে হার্ড ডিস্কের ১টা ৫-১০% অংশদখল হয়ে থাকে। বাই ডিফল্ট সিসটেম রিস্টোর অপশন চালু থাকে কিন্তু আপনি চাইলে এররিস্টোরের জন্য যায়গা বরাদ্ধের পরিমান কম বেশি করতে পারেন।

 

মনে করুন আপনি সি ড্রাইভেরজন্য ৫-৭% যায়গা বরাদ্ধ করে রেখেছেন। আপনি যখন জানেন যে গত ১০/১৫ দিনে পিসি র কোনঝামেলা হয়নি তাহলে আপনার পিসির সি ড্রাইভের রিস্টোর অপশন বন্ধ করে দিয়ে পিসিরিস্টার্ট করুন এবং রিস্টার্টের পর আবার তাতে নতুন করে রিস্টোর অপশন সেট করুন এতেপিসি গত ১৫-৩০ দিনের যে সব রিস্টোর পয়েন্ট সেভ করে রেখে যায়গা দখল করেছিল তা খালিহয়ে নতুন ভাবে রিস্টোর করা শুরু করবে অর্থাৎ আপনার সি তে কিছু যায়গা তৈরি হবে।অন্য ড্রাইভে ও এই কাজ করতে পারেন। এমনকি চাইলে আপনি পারমানেন্টলি রিস্টোর অপশনডিজেবল করে দিতে পারেন [তবে এটি রাখা অন্তত সি তে] এতে হার্ড ডিস্কে বেশ কিছু ফ্রিস্পেস পাবেন।